Revealer Info https://www.revealerinfo.com/2022/06/solution-for-slow-laptop.html

ল্যাপটপ স্লো হলে করণীয় | ল্যাপটপ ধীর গতিতে কাজ করলে যা করবেন

ল্যাপটপ স্লো হলে করণীয় | ল্যাপটপ ধীর গতিতে কাজ করলে যা করবেন। ব্যবহারিক জীবনে ল্যাপটপ যতটা উপকারি ততটাই বিরক্তিকর হয়ে উঠে যখন এটি স্লো কাজ করে। 
ল্যাপটপ স্লো হলে করণীয়
দ্রুতগামী জীবনে ল্যাপটপ স্লো হলে করণীয় কাজগুলো জেনে নিয়ে ল্যাপটপটিকেও সুপার ফাস্ট করে তুলুন। 

ল্যাপটপ স্লো হলে করণীয়

প্রযুক্তির উপর নির্ভরশীলতা দিন দিন বেড়েই চলেছে। প্রযুক্তি নির্ভর এই সময়ে কম্পিউটার ছাড়া যেন জীবন অসম্পূর্ন। তবে বেশিরভাগ মানুষই সহজে বহনযোগ্য হিসেবে ল্যাপটপ বেছে নেয়। কেউ নতুন কিনছে আবার কেউ কেউ পুরনোটাই ব্যবহার করছে। কেউ নিজস্ব কাজে ব্যবহারের জন্য আবার অনেকে অফিসের কাজের জন্য ল্যাপটপ ব্যবহার করে। কিন্তু বিভিন্ন কারনে এসব ল্যাপটপ গুলো স্লো হয়ে যায়। যার জন্য আমাদের অনেক ভোগান্তিতে পড়তে হয়। ল্যপটপ স্লো হওয়ার কারন ও ল্যাপটপ স্লো হলে করনীয় সম্পর্কে এখন আমরা জানবো।

ল্যাপটপ স্লো হওয়ার কারন

ল্যাপটপ স্লো হওয়ার অসংখ্য কারণ রয়েছে। তার মধ্যে কিছু কিছু কারণ নিয়ে আজ আমরা আলোচনা করবো। ল্যাপটপ বা কম্পিউটার ধীর গতিতে কাজ করার জন্য অন্যতম কারণ হচ্ছে র‍্যাম ও প্রসেসর। র‍্যাম ও প্রসেসর এর উপর ল্যাপটপ ও কম্পিউটার এর শক্তি অনেকটাই নির্ভর করে। আপনার ল্যাপটপ টি কতটুকু গতিতে কাজ করবে ও কি ধরনের কাজ করতে পারবে তা সম্পুর্নই নির্ভর করে র‍্যাম অ প্রসেসর এর উপর। 

র‍্যাম ও প্রসেসর পুরোনো হয়ে গেলে বা কোনো কারনে এর শক্তি কমে গেলে ল্যপটপ স্লো হয়ে যাবে। এছাড়াও র‍্যাম ও প্রসেসর এর শক্তি যতটুকু তার চেয়ে ভারি কোনো কাজ করলে ল্যাপটপ টি স্লো কাজ করবে। 

ল্যাপটপ স্লো হওয়ার আরেকটি কারণ হচ্ছে হার্ডডিস্ক। হার্ডডিস্ক হচ্ছে কম্পিউটারের মস্তিষ্কের মতো। বেশিরভাগ মানুষই হার্ডডিস্ক ৯০% এর কাছাকাছি পূর্ন করে রাখে। হার্ডডিস্কের সি ড্রাইভে উইন্ডোজ লোড করা থাকে। এজন্য পর্যাপ্ত যায়গা না থাকলে ল্যাপটপ স্লো হয়ে যায়।মস্তিষ্ক খারাপ হয়ে গেলে যেমন মানুষ পাগোল হয়ে যায় তেমনি ল্যাপটপের হার্ডডিস্কে কোনো সমস্যা হলে বা পর্যাপ্ত জায়গা না থাকলে ল্যাপটপ স্লো হয়ে যায়।

ল্যাপটপ স্লো হওয়ার বিভিন্ন কারনের মধ্য অন্যতম একটা কারণ হচ্ছে ম্যালওয়্যার ও ভাইরাস। এই বিষয়ে আমরা বেশিরভাগ মানুষই অবগত। আমাদের অজান্তেই এসব ক্ষতিকর ম্যালওয়্যার ও ভাইরাস আমাদের ডিভাইসে ঢুকে আমাদের ডিভাইসকে স্লো করে দেয়। আর আমাদের নিত্য ব্যবহৃত ল্যপটপটিও এর কারনেই স্লো হয়ে যায়। 

এছাড়াও অসংখ্য কারণ রয়েছে। তেমনই একটি কারণ ল্যাপটপের ড্রাইভার সমস্যা। ল্যাপটপ চালানোর জন্য অনেকগুলো হার্ডওয়্যার থাকে আর এসব হার্ডওয়্যার পরিচালনা বা কাজ করার সক্তি দেয় ড্রাইভার। অনেকসময় দেখা যায় যে ল্যাপটপের হার্ডওয়্যার আপডেটেড কিন্তু ড্রাইভারগুলো ব্যাকডেটেড এর জন্য ল্যাপটপ স্লো হয়ে যায়।

ল্যাপটপ স্লো হলে যা যা করবেন

বিভিন্ন কারনে আমাদের ব্যবহৃত ল্যাপটপটি স্লো হয়ে যায়। এজন্য আমাদের অনেকেরই প্রশ্ন ল্যাপটপ স্লো হলে করনীয় কী? নিচে ল্যাপটপ স্লো হলে করনীয় সম্পর্কে আলোচনা করা হলোঃ-

যেহেতু ল্যাপটপ স্লো হওয়ার অনেক কারণ রয়েছে সেহেতু আমাদের উচিৎ প্রথমে সেসব কারণ সম্পর্কে অবগত হওয়া। ল্যাপটপ স্লো হওয়ার কারনগুলো সম্পর্কে আমাদের জানা থাকলে করনীয় সম্পর্কে জানতে সুবিধা হবে।

অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলি সরিয়ে ফেলুন

আমরা অনেকেই আমাদের ল্যাপটপে অনেক অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন ইনস্টল করে রাখি যেগুলো ব্যবহার করা হয়না তেমন একটা বা তেমন প্রয়োজনীয় না। প্রসেসর ও র‍্যামের ক্ষমতার বেশি অ্যাপ্লিকেশন ইনস্টল করলে বা ব্যবহার করলে ল্যপটপ স্লো হয়ে যাবে। এজন্য ল্যাপটপ স্লো হলে এসব অ্যাপ্লিকেশন গুলো সরিয়ে ফেলতে হবে।

অতিরিক্ত ব্রাউজার ট্যাব নেওয়া থেকে বিরত থাকতে হবে

কোনো ব্রাউজার ব্যবহার করার সময় ট্যাব খোলার ক্ষেত্রে সচেতন হতে হবে।একসাথে অনেকগুলি ট্যাব ব্যবহার করলে ল্যাপটপ স্লো কাজ করে। কারন,প্রতিটি ট্যাব ব্যাবহারের জন্য একটি নির্দিষ্ট পরিমান মেমোরির প্রয়োজন হয়। এজন্য ল্যাপটপের ধারন ক্ষমতার বাইরে খুব বেশি ট্যাব ব্যবহার করলে ল্যাপটপ স্লো হয়ে যাবে।তাই যত সম্ভম কম বা প্রয়োজনীয় ট্যাবগুলো রেখে বাকিগুলো কেটে দিতে হবে।

হার্ডডিস্কে অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করতে হবে

অপ্রয়োজনীয় ফাইল বাছাই করে সেগুলো ডিলিট করতে হবে।হার্ডডিস্ক ৬০% থেকে ৭০% এর বেশি লোড করা উচিৎ নয়। বিশেষ করে খেয়াল রাখতে হবে সি ড্রাইভে যেনো পর্যাপ্ত জায়গা থাকে।সি ড্রাইভে পর্যাপ্ত জায়গা না থাকলে ল্যাপটপ স্লো হয়ে যাবে। এজন্য এদিক খেয়াল রাখতে হবে।

ম্যালওয়্যার ও ভাইরাস সম্পর্কে সচেতন থাকতে হবে

ল্যাপটপে কোনো কারনে ম্যালওয়্যার ও ভাইরাস প্রবেশ করলে ল্যাপটপ স্লো হয়ে যায়। এজন্য বিভিন্ন সাইটে ঢোকায় সচেতন হতে হবে ও ফাইল ডাউনলোড এর ক্ষেত্রে সতর্ক থাকতে হবে,প্রয়োজনে এন্টিভাইরাস ব্যবহার করতে হবে।

ড্রাইভার ও সফটওয়্যার আপডেট করতে হবে

ল্যাপটপে ব্যবহৃত সফটওয়্যারগুলো নিয়মিত আপডেট দিতে হবে। কারণ এগুলো আপডেট না দিলে স্লো কাজ করবে। ল্যাপটপের ড্রাইভার ব্যাকডেটেড হলে আর হার্ডওয়্যার আপডেটেড হলে ল্যাপটপ স্লো কাজ করবে। এজন্য ড্রাইভার নিয়মিত আপডেট করতে হবে। 

ল্যাপটপ ফাস্ট করা উপায়

আমরা সবাই চাই আমাদের ব্যবহৃত ল্যপটপটি ফাস্ট কাজ করুক। আর এজন্য আমাদের যা করা উচিৎ সেগুলো হলোঃ-

১. হার্ডডিস্ক পরিবর্তন করে SSD বা M.2 লাগাতে হবে। কারন,হার্ডডিস্ক অনেক ব্যাকডেটেড। হার্ডডিস্কের তুলনায় এগুলো অনেক বেশি ফাস্ট কাজ করে।তাই ল্যাপটপ ফাস্ট করতে চাইলে এই কাজটি করুন।

২. র‍্যাম আপগ্রেড করতে হবে। ল্যাপটপের কাজের গতি অনেকটাই র‍্যামের শক্তির উপর নির্ভর করে। ভালো ভালো অ্যাপ্লিকেশন ব্যবহার করতে গেলে র‍্যাম বেশি হওয়ার দরকার।এজন্য র‍্যাম বেশি রাখার চেষ্টা করবেন। 

৩. অ্যান্টিভাইরাস ব্যবহার করতে হবে। কারণ এটি ভাইরাস বা ম্যালওয়্যার থেকে সুরক্ষা দেবে।

অতঃপর, এই ছিলো ল্যাপটপ স্লো হলে করণীয় এমন কিছু নির্দেশনা মূলত বিস্তারিত আর্টিকেল। আশা করি ল্যাপটপ স্লো হলে কি কি করনীয় তার উত্তর পেয়েছেন। উপরের নির্দেশনা গুলো মেনে চললে ল্যাপটপ স্লো হওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। এছাড়াও ল্যাপটপ ফাস্ট করার  যে উপায়গুলো সম্পর্কে বলা হয়েছে সে অনুযায়ী কাজ করলে আপনার ল্যাপটপ এর গতি অনেকটাই বেড়ে যাবে এবং পর্বতীতে ল্যাপটপ স্লো হওয়ার সমস্যা কম হবে। 

Share this post:

0 Comments

Please read our Comment Policy before commenting. ??

Revealer Info