Revealer Info https://www.revealerinfo.com/2022/06/buy-train-ticket-online.html

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম । অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট যেভাবে কাটবেন

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম । অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট যেভাবে কাটবেন। যুগের সাথে তাল মিলিয়ে চলছে পুরো বিশ্ব। তার সাথেই হাটছে দেশের রেল ব্যবস্থা। 
অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম
এখন অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কেনা যার খুব সহজেই যা করতে জেনে নিন অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম। উক্ত আর্টিকেলের মাধ্যমে বর্তমান সময়ে (২০২২) কিভাবে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কিনতে পারবেন সেই সম্পর্কে জানাবো। সল্পের মধ্যে সম্পূর্ন প্রক্রিয়া জানতে নিচের দেয়া স্টেপ গুলো অনুসরন করুন। 

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

আপনি ট্রেনে ভ্রমণ করতে চান? তবে  লম্বা লাইনে দাড়িয়ে ট্রেনের টিকিট কেনায় বিরক্ত? তবে তার সমাধান জেনে নিন। অনলাইনে ট্রেনের টিকিট কেনার জন্যই প্রথমে আপনাকে রেলওয়ের অনলাইন পোর্টালে রেজিস্ট্রেশন বাবদ পুরো প্রক্রিয়া সম্পন্ন করে করে এগোতে হবে। কিভাবে করবেন? বলছি ধাপে ধাপে। 

১) ওয়েবসাইটে প্রবেশ করুন 

অনলাইনে ট্রেনে টিকেট কাটতে হলে প্রথমেই রেলওয়ের অফিয়াল ওয়েবসাইট eTicket - Bangladesh Railway তে ক্লিক করে প্রবেশ করতে হবে। এটা ছাড়া অন্য কোনো ওয়েবসাইটে টিকিট বিক্রির ব্যবস্থা নেই তাই উক্ত ওয়েবসাইট বাদে অন্য কোনো লিংক থেকে টিকিট কেনা সংক্রান্ত কাজ করা থেকে বিরত থাকুন। 

২) নতুন একাউন্ট খুলুন বা রেজিস্ট্রেশন করুন 

ওয়েবসাইটে আসার পর সেখানে ড্যাশবোর্ডে থাকা Registation অপশনে ক্লিক করার মাধ্যমে উক্ত সাইট থেকে ট্রেনের টিকিট কেনার জন্য রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন বা নিবন্ধন করার জন্য কিছু তথ্য দিতে হবে। সেগুলো হলোঃ
  1. আপনার পূর্ণ নাম
  2. সচল ই-মেইল
  3. মোবাইল নম্বর
  4. পাসওয়ার্ড
  5. জন্ম নিবন্ধন অথবা এনআইডি নম্বর
  6. পোস্ট কোড
  7. আপনার সংক্ষিপ্ত ঠিকানা
আপনাকে প্রথমে আপনার পুরো নামটি লিখতে হবে সঠিকভাবে। এরপর আপনার ব্যবহৃত সচল ই-মেইল অ্যাড্রেস দিবেন। অব্যবহৃত ই-মেইল দিবেন না কখনোই। আপনার সচল একটি মোবাইল নম্বর দিবেন। এরপর ৮ ডিজিটের পাসওয়ার্ড দিয়ে দিবেন।

এরপর নিচে সে পাসওয়ার্ড টি পুনরায় টাইপ করে কনফার্ম করবেন। এরপর আপনার জন্ম নিবন্ধন অথবা জাতীয় পরিচয়পত্র/এনআইডি নম্বর দিবেন। পোস্ট কোড দিবেন এবং আপনার ঠিকানাটি সংক্ষিপ্তভাবে দিবেন। যেমনঃ Narinda, Dhaka এরকম। সবকিছু চেক করে সাইন আপ বাটনে ক্লিক করে দিবেন।

৩) একাউন্টে লগিন করুন 

eTicket Login এই লিংকে গিয়ে কিছু ক্ষন আগে রেজিস্ট্রেশন করা একাউন্টটি লগিন করুন। রেজিস্ট্রেশন ও লগিন করা হয়ে গেছে ধরে নিতে পারেন আপনার এক তৃতীয়াংশ কাজ সম্পন্ন। 

৪) আপনার যাত্রা শুরুর স্থান ও গন্তব্য সিলেক্ট করুন 

এই পর্যায়ে আপনার চাহিদানুযায়ী তথ্য বসিয়ে ট্রেনের টিকেট বুক করতে পারবেন। যেমনঃ কোথায় থেকে কোন জায়গায় যাবেন, কোন ক্লাসের ট্রেন এবং সিটে যাবেন, কত তারিখে যাবেন - এসব তথ্য আপনার সুবিধামতো দিতে হবে। এক্ষেত্রে যেসকল খালি স্থান গুলো পূর্ন করতে হবে তা হচ্ছেঃ 
  • From
  • To 
  • Date of Journey
  • Choose Class 

৫) ট্রেন সার্চ করুন 

আপনার দেয়া স্থান, সময় ও ক্লাস অনুযায়ী যেসকল ট্রেন আপনার গন্তব্যে যাওয়ার জন্য প্রস্তুত সেগুলো এই ধাপে দেখাবে। ফিল্টারিং অপশন থেকে সহজেই অনেক গুলো ট্রেনের মাঝ থেকে আপনার জন্য বেস্ট ট্রেনটি খুজে পেতে পারেন। 

৬) ট্রেন ও সিট নির্বাচন করুন 

ফিল্টারিং করার পর যে শর্ট লিস্টেড ট্রেনের লিস্ট থেকে যেটা পছন্দ হয় সেটায় ক্লিক করার মাধ্যমে সেই ট্রেনে থাকা সিটের পরিমান দেখাবে। পাশাপাশি ট্রেনের কোন অংশে সেটা থাকবে তাও দেখাবে। মূলত যেগুলো ইতিমধ্যে বুক হয়ে গেছে সেগুলো গ্রে (Gray) রঙ এবং সেগুলো এখন বুকিং দিতে পারবেন সেগুলোতে সবুজ রঙ দেখানো থাকবে। আপনার সুবিধা মত সিট বাছাই করুন।

৭) যাত্রী যে হবে তার তথ্য প্রদান করুন 

সিট বাছাইয়ের পর আপনার ট্রেনের টিকিট কাটার কাজ অনেকটাই শেষের দিকে। এখন কেবল যাত্রীর পরিচয় প্রদান করতে হবে। যাত্রীর নাম ও মোবাইল নাম্বার দিয়ে সেভ করে দিতে হবে। একটা একাউন্ট থেকে একটা টিকিট কাটা হলে ডিফল্ট ভাবে উক্ত ব্যক্তির তথ্য গ্রহন করে নিবে এবং যদি একাধিক টিকিট ক্রয় করা হয় সেক্ষেত্রে ততবার যাত্রীর তথ্য প্রদান করতে হবে। 

৮) অনলাইনে ট্রেনের টিকিটের মূল্য পরিশোধ করুন 

অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করলে তার পেমেন্ট ও অনলাইনের মাধ্যমেই করতে হবে। এক্ষেত্রে বর্তমানে কেবল একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম আছে যা হচ্ছে বিকাশ। তাছাড়া রয়েছে ডেবিট, মাস্টার ও ভিসা কার্ডের মাধ্যমে পেমেন্ট করার ব্যবস্থাও। 

৯) টিকিট সংগ্রহ ও ভেরিফাই করুন 

আপনার প্রদানকৃত ইমেলে একটা মেইলের মাধ্যমে টিকিটের পিডিএফ ভার্সন পাঠানো হবে। তবে আপনার কাছে যদি কোনো কারন বশত মেইল না আসে তবেও কোনো চিন্তার কারন নেই, ওয়েবসাইটের Punches History ট্যাব থেকে আপনার টিকিট ডাউনলোড করতে পারবেন। Upcoming Journeys অংশে টিকিটের পিডিএফ থাকে।

ট্রেন ছাড়ার ৩০ মিনিট পূর্ব পর্যন্ত পিডিএফটি দেখিয়ে কাউন্টার থেকে টিকেট নিতে পারবেন। আর যদি আপনি লেট করেন তাহলে আপনার টিকেটটি প্রিন্ট করে সেটা দিয়ে ট্রেনের টিকেট এর কাজটি করতে পারবেন। আপনার টিকেটের পিন নম্বরটি কাউকে শেয়ার করবেন না।

এছাড়া আপনার টিকিট সম্পুর্ন ভ্যালিড কিনা তা চেক করার আরেকটা উপায় আছে। আপনি যেকোনো সময়ে আপনার ক্রয়কৃত টিকিট ভেরিফাই করতে পারবেন। এই পর্যায়ে আপনাকে ওয়েবসাইটের মেনু থেকে ভেরিফাই অপশন বা এখানে ক্লিক করে সরাসরি উক্ত পেজে গিয়ে আপনার মোবাইল নাম্বার ও টিকিটের নাম্বার দিয়ে সাবমিট করলে আপনার টিকিট সম্পর্কে তথ্য দেখাবে। 

১০) অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় 

অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হলে আপনাকে অবশ্যই সকাল ৮:০০ ঘটিকা থেকে ১১:৩০ ঘটিকা অব্দি সময়ের মধ্যে কাটতে হবে। উল্লেখিত সময় ব্যাতিত বাকি সময় গুলোতে টিকিট বিক্রির প্রসেস বন্ধ থাকে। এবং আরেকটি বিষয়ে উল্লেখযোগ্য যে ভ্রমণের সর্বোচ্চ ৫ দিন আগে অব্দি টিকিট ক্রয়ের সুযোগ থাকবে। 

অনলাইনে ট্রেনের টিকেট মূল্য কেমন?

আসলে অনলাইনে ট্রেনের টিকেটের মূল্য নির্ভর করে আপনার গন্তব্যস্থল এবং সিট কোয়ালিটির ওপর। আপনি যদি কাছাকাছি ভ্রমন করেন; তাহলে সেক্ষেত্রে খরচ কম। যেমনঃ আপনি ঢাকা থেকে নারায়ণগঞ্জ যেতে চান। আপনি যদি ভিআইপি চেয়ার বা সিটে যেতে চান, এসি সুবিধা পেতে চান; তাহলে খরচ তুলনামূলক বেশি। অনলাইনে মূল্য অনেকটা এরকমই। তবে এর সাথে অতিরিক্ত কিছু চার্জ যুক্ত হতে পারে।

পরিশেষে, এই ছিলো অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কাটার নিয়ম ও তার সাথে জরিত যাবতীয় বিষয় গুলোর বিস্তারিত তথ্য যা যথাযথ পালনের মাধ্যমে খুব সহজেই যেকোনো ট্রেনের টিকিট কাটা যাবে খুব সহজে যত খুশি তত।  

Share this post:

0 Comments

Please read our Comment Policy before commenting. ??

Revealer Info